সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো ও সানস্ক্রিন ক্রিম ব্যবহারের নিয়ম

Good Health business Health

বাজারে উপস্থিত বিভিন্ন কোম্পানির পন্যের কারণে সেরা সানস্ক্রিন ক্রিম নির্বাচন করা একটি কঠিন কাজ হতে পারে। আদর্শ সানস্ক্রিনটি UVA এবং UVB উভয় রশ্মির বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করে, আপনার ত্বকের ধরণের জন্য উপযুক্ত হতে পারে এবং নির্দিষ্ট চাহিদা যেমন জল প্রতিরোধ, হাইপোঅ্যালার্জেনিক বৈশিষ্ট্য বা সংবেদনশীল ত্বকের জন্য উপযুক্ততা পূরণ করতে হবে। এখানে বিস্তৃত নির্দেশনা অনুযায়ী আমরা সেরা সানস্ক্রিন ক্রিম মানদন্ড অনুযায়ী বেছে নেওয়ার চেষ্টা করব, কিছু টপ-রেটেড সানস্ক্রিন ক্রিম এর ব্যাখা করব এবং কীভাবে কার্যকরভাবে সানস্ক্রিন প্রয়োগ করতে হবে তা নিয়ে আলোচনা করব।

সানস্ক্রিন লেবেল বোঝা ও সানস্ক্রিন ক্রিম ব্যবহারের উপকারিতা

SPF (সান প্রোটেকশন ফ্যাক্টর): SPF নম্বর নির্দেশ করে যে সানস্ক্রিন কতটা ভালোভাবে UVB রশ্মি থেকে রক্ষা করে, রোদে পোড়ার প্রধান কারণ। উদাহরণ স্বরূপ, SPF 30 মানে আপনি যদি সুরক্ষিত না থাকেন তার চেয়ে 30 গুণ বেশি সময় না পুড়ে রোদে থাকতে পারবেন। চর্মরোগ বিশেষজ্ঞরা সাধারণত কমপক্ষে SPF 30 সহ একটি সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেন।

ব্রড স্পেকট্রাম: এই লেবেলের অর্থ হল সানস্ক্রিন UVA এবং UVB উভয় রশ্মি থেকে রক্ষা করে। UVA রশ্মি ত্বকের গভীরে প্রবেশ করে, যা অকাল বার্ধক্য এবং ত্বকের ক্যান্সারে অবদান রাখে। অতএব, ব্যাপক সুরক্ষার জন্য একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জল প্রতিরোধী: আপনি যদি সাঁতার বা ঘামানোর পরিকল্পনা করেন তবে জল-প্রতিরোধী হিসাবে লেবেলযুক্ত একটি সানস্ক্রিন চয়ন করুন। এর অর্থ হল সানস্ক্রিন একটি নির্দিষ্ট সময়ের জন্য কার্যকর থাকবে যখন আপনি পানিতে থাকবেন বা ঘামছেন, সাধারণত 40 বা 80 মিনিট।

সানস্ক্রিনের প্রকারভেদ ও সানস্ক্রিন ক্রিম এর নাম

রাসায়নিক সানস্ক্রিন: এতে জৈব যৌগ থাকে (যেমন অক্সিবেনজোন, অ্যাভোবেনজোন, অক্টিনোক্সেট) যা অতিবেগুনী বিকিরণ শোষণ করে এবং তাপ হিসাবে এটিকে নষ্ট করে। এগুলি ত্বকে কম দেখা যায় এবং প্রয়োগ করা সহজ। যাইহোক, কিছু লোক এই উপাদানগুলি থেকে জ্বালা অনুভব করতে পারে।

শারীরিক (খনিজ) সানস্ক্রিন: এতে প্রাকৃতিক খনিজ রয়েছে যেমন জিঙ্ক অক্সাইড বা টাইটানিয়াম ডাই অক্সাইড, যা শারীরিকভাবে UV বিকিরণকে অবরুদ্ধ করে। এগুলি প্রায়শই সংবেদনশীল ত্বকের জন্য সুপারিশ করা হয় কারণ তাদের জ্বালা হওয়ার সম্ভাবনা কম। যাইহোক, এটি কখনও কখনও ত্বকে একটি সাদা ঢালাই ছেড়ে যেতে পারে।

সন্ধান করার জন্য মূল উপাদান

  • জিঙ্ক অক্সাইড এবং টাইটানিয়াম ডাই অক্সাইড: শারীরিক সানস্ক্রিনগুলিতে পাওয়া যায়, এই উপাদানগুলি UVA এবং UVB উভয় রশ্মিকে বাধা দিতে কার্যকর এবং সংবেদনশীল ত্বকের জন্য উপযুক্ত।
  • অ্যাভোবেনজোন: রাসায়নিক সানস্ক্রিনগুলিতে সাধারণ, এটি ভাল UVA সুরক্ষা প্রদান করে।
  • অক্টোক্রিলিন: UVB সুরক্ষা প্রদান করে এবং অন্যান্য সানস্ক্রিন উপাদানগুলিকে স্থিতিশীল করতে সহায়তা করে।
  • হেলিওপ্লেক্স: অনেক নিউট্রোজেনা সানস্ক্রিনে ব্যবহৃত অ্যাভোবেনজোনের একটি স্থিতিশীল রূপ।

প্রস্তাবিত সানস্ক্রিন

১. নিউট্রোজেনা আল্ট্রা শিয়ার ড্রাই-টাচ সানস্ক্রিন এসপিএফ 100

এই সানস্ক্রিন একটি খুব উচ্চ SPF এবং ব্রড-স্পেকট্রাম সুরক্ষা প্রদান করে। এটি তার হালকা ওজনের, অ-চর্বিযুক্ত সূত্রের জন্য পরিচিত যা ত্বকে দ্রুত শোষণ করে। দৈনন্দিন ব্যবহারের জন্য আদর্শ, এটি 80 মিনিট পর্যন্ত জল-প্রতিরোধী।

২. La Roche-Posay Anthelios Melt-in Milk Sunscreen SPF 60

এর মসৃণ প্রয়োগ এবং ব্রড-স্পেকট্রাম কভারেজের জন্য বিখ্যাত, এই সানস্ক্রিনটি সংবেদনশীল ত্বক সহ সমস্ত ত্বকের জন্য উপযুক্ত। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা UV রশ্মির কারণে সৃষ্ট ফ্রি রেডিকাল থেকে রক্ষা করতে সহায়তা করে।

৩. EltaMD UV ক্লিয়ার ব্রড-স্পেকট্রাম SPF 46

চর্মরোগ বিশেষজ্ঞদের পছন্দ, EltaMD UV Clear ব্রণ-প্রবণ এবং সংবেদনশীল ত্বকের জন্য বিশেষভাবে উপযুক্ত। এতে নিয়াসিনামাইড (ভিটামিন বি৩) রয়েছে যা উচ্চ UVA এবং UVB সুরক্ষা প্রদান করার সময় সংবেদনশীল ত্বককে শান্ত ও রক্ষা করতে সাহায্য করে।

৪. নীল টিকটিকি অস্ট্রেলিয়ান সানস্ক্রিন এসপিএফ 30

এই খনিজ-ভিত্তিক সানস্ক্রিন শক্তিশালী সুরক্ষা প্রদান করে এবং সম্ভাব্য বিরক্তিকর রাসায়নিক থেকে মুক্ত। এটি 40 মিনিট পর্যন্ত জল-প্রতিরোধী এবং সংবেদনশীল ত্বকের জন্য বা শিশুদের ব্যবহারের জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প।

৫. সুপারগুপ! অদৃশ্য সানস্ক্রিন SPF 40

এই রাসায়নিক সানস্ক্রিনটি তার অদৃশ্য ফিনিশ এবং প্রাইমারের মতো টেক্সচারের জন্য প্রিয়, এটি মেকআপের অধীনে পরার জন্য নিখুঁত করে তোলে। এটি ব্রড-স্পেকট্রাম সুরক্ষা প্রদান করে এবং 40 মিনিট পর্যন্ত জল- এবং ঘাম-প্রতিরোধী।

সানস্ক্রিন প্রয়োগ পরামর্শ ও সানস্ক্রিন ক্রিম ব্যবহারের নিয়ম

১. পরিমাণ: সমস্ত উন্মুক্ত ত্বক পুরোপুরি ঢেকে রাখার জন্য পর্যাপ্ত সানস্ক্রিন ব্যবহার করুন। একজন প্রাপ্তবয়স্কের শরীরের সম্পূর্ণ কভারেজের জন্য প্রায় এক আউন্স (একটি শট গ্লাস পূর্ণ) প্রয়োজন।

২. সময়: সূর্যের এক্সপোজারের 15-30 মিনিট আগে সানস্ক্রিন প্রয়োগ করুন যাতে এটি সম্পূর্ণরূপে শোষণ করে এবং কাজ শুরু করে। সাঁতার কাটতে বা ঘামতে থাকলে প্রতি দুই ঘন্টা বা আরও বেশিবার প্রয়োগ করুন।

৩. কভারেজ: কান, ঘাড়ের পিছনে, পায়ের শীর্ষ এবং হাতের পিছনের মতো প্রায়শই মিস হওয়া দাগগুলি ভুলে যাবেন না।

৪. লেয়ারিং: মেকআপের আগে সানস্ক্রিন আপনার ত্বকের যত্নের রুটিনের শেষ ধাপ হওয়া উচিত। অন্যান্য স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করলে, নিশ্চিত করুন যে সানস্ক্রিন মিশ্রিত বা মুছে যাবে না।

বিশেষ বিবেচনা

  • শিশুদের জন্য: শিশুদের জন্য বিশেষভাবে তৈরি একটি সানস্ক্রিন ব্যবহার করুন, যা প্রায়শই আরও মৃদু এবং বিরক্তিকর রাসায়নিক ধারণের সম্ভাবনা কম।
  • ব্রণ-প্রবণ ত্বকের জন্য: এলটাএমডি ইউভি ক্লিয়ারের মতো নন-কমেডোজেনিক (ছিদ্র আটকাবে না) সানস্ক্রিন বেছে নিন।
  • গাঢ় ত্বকের টোনগুলির জন্য: শারীরিক সানস্ক্রিনগুলি একটি সাদা কাস্ট ছেড়ে যেতে পারে; আরও সহজে মিশে যায় এমন ফর্মুলেশনগুলি সন্ধান করুন বা টিন্টেড সানস্ক্রিন চেষ্টা করুন।

সেরা সানস্ক্রিন বেছে নেওয়ার সাথে আপনার নির্দিষ্ট ত্বকের ধরন, চাহিদা এবং জীবনধারা বিবেচনা করা খুবিই দরকার। আপনি খনিজ বা রাসায়নিক সানস্ক্রিন পছন্দ করেন না কেন, নিশ্চিত করুন এটি ব্রড-স্পেকট্রাম সুরক্ষা এবং কমপক্ষে 30 এর একটি SPF প্রদান করে। কিছু শীর্ষ প্রস্তাবিত সানস্ক্রিনের মধ্যে রয়েছে নিউট্রোজেনা আল্ট্রা শিয়ার ড্রাই-টাচ, লা রোচে-পোসে অ্যান্থেলিওস এবং এলটাএমডি ইউভি ক্লিয়ার। সঠিক প্রয়োগ এবং পুনরায় প্রয়োগ কার্যকর সূর্য সুরক্ষা নিশ্চিত করার মূল চাবিকাঠি। সঠিক পণ্য নির্বাচন করে এবং সঠিকভাবে ব্যবহার করে, আপনি ক্ষতিকারক UV বিকিরণ থেকে আপনার ত্বককে রক্ষা করতে পারেন এবং রোদে পোড়া, অকাল বার্ধক্য এবং ত্বকের ক্যান্সারের ঝুঁকি কমাতে পারেন।



About author

saikat mondal

Welcome to www.banglashala.com. Banglashala is a unique address for Bengali subjects. banglashala is an online learning platform for Bengalis. So keep learning with us




Leave a Reply

seventeen − fourteen =