বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত ও বৃদ্ধির হার কত

রাষ্ট্রবিজ্ঞান

বাংলাদেশের এক নম্বর জাতীয় সামাজিক সমস্যা জনসংখ্যা সমস্যা। ১৯৭৬ সালে জাতীয় জনসংখ্যা নীতি প্রণীত হয় ।

আদমশুমারি কি ও সর্বশেষ আদমশুমারি হয় কত সালে

একটি দেশের জনসংখ্যাকে আনুষ্ঠানিকভাবে গণনা করার পদ্ধতিকে আদমশুমারি বলে । ১৮৭২ সালে লর্ড মেয়োর শাসনামলে ভারতবর্ষে প্রথম আদমশুমারি হয়। বাংলাদেশে এ পর্যন্ত ৫টি আদমশুমারি হয়। যথা- যথা- ১৯৭৪ সালে, ১৯৮১ সালে, ১৯৯১ সালে, ২০০১ সালে এবং ২০১১ সালে। ১৫-১৯ মার্চ, ২০১১ বাংলাদেশে সর্বশেষ আদমশুমারি হয়। আগামী আদমশুমারি হবে ২০২১ সনে । আদমশুমারি পরিচালনা করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো।

নারীর অধিকার আইন ও নারীর অধিকার নিয়ে উক্তি

নারীর অধিকার প্রতিষ্ঠায় সরকারের সবচেয়ে শক্তিশালী পদক্ষেপ হল সন্তানের পরিচয় দানে মায়ের নাম উল্লেখের নিয়ম প্রবর্তন।

২৪ আগস্ট, ২০০৪ সন্তানের পরিচয়ের ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি মায়ের নাম লেখার সিদ্ধান্ত গৃহীত হয়। সরকার মহিলা চাকুরিজীবীদের জন্য মাতৃত্বকালীন ৬ মাস নির্ধারণ করেছে। শুধুমাত্র দুটি সন্তানের জন্য এ ছুটি দেয়া হবে। ২০০০ সালে বাংলাদেশে নারী ও শিশু নির্যাতন দমন আইন প্রণীত হয় ।

শিশুর অধিকার কাকে বলে ও শিশুর অধিকার বলতে কী বোঝো

সাবলকত্ব প্রাপ্তির পূর্ব পর্যন্ত মানব সন্তানকে শিশু বলা হয়। ১৯৭৪ সালে বাংলাদেশে সর্বপ্রথম শিশুআইন প্রণীত হয় । ১৯৮৯ সালের ২০ নভেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বসম্মতিক্রমে

‘আন্তর্জাতিক শিশু অধিকার সনদ’ গৃহীত হয়। ১৯৯০ সালের ৩ আগস্ট বাংলাদেশ সনদে অনুস্বাক্ষর করে। C.R.C (The Committee on the Rights of the Child) শিশু অধিকার সনদে স্বাক্ষরকারী দেশসমূহে সনদের বাস্তবায়ন পর্যবেক্ষণ করে । জাতিসংঘ শিশু অধিকার সনদ বাস্তবায়নের নিমিত্তে শিশু আইন, ২০১৩ প্রণীত হয় এবং ১৯৭৪ সালের শিশু আইনকে রহিত করা হয়। সার্ক ২০০১ – ২০১০ খ্রি: শিশু অধিকার দশক ঘোষণা করে শিশুদের অধিকার প্রতিষ্ঠা এবং সুরক্ষার জন্য তাগিদ দেয় । শ্রম আইন অনুযায়ী, যে শিশুর বয়স ১৪ বছর পূর্ণ হয়নি, তাকে কারখানায় নিয়োগ দেয়া যাবে না। কিন্তু ১৪ বছর পূর্ণ হয়েছে কিন্তু ১৮ বছর পূর্ণ হয় নি, তাদের শর্তসাপেক্ষে নিয়োগ করা যাবে। বাল্যবিবাহ নিরোধ আইনে ছেলেদের বয়স ২১ এবং মেয়েদের বয়স ১৮ না হলে তাকে শিশু হিসেবে গণ্য করা হয় ।

কিশোর অপরাধ কি ও কিশোর অপরাধের কারণ ও প্রতিকার

অপ্রাপ্তবয়স্ক ছেলেমেয়ে বা কিশোরদের দ্বারা সংগঠিত বিভিন্ন ধরনের অপরাধকে কিশোর অপরাধ বলে। বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কায় ৭ থেকে ১৬ বছর বয়সী কিশোরদের অপরাধমূলক কাজকে কিশোর অপরাধ বলে। বাংলাদেশে ২টি জাতীয় কিশোর উন্নয়ন কেন্দ্র এবং ১টি জাতীয় কিশোরী উন্নয়ন কেন্দ্র আছে । গাজীপুরের টঙ্গীতে বাংলাদেশের প্রথম জাতীয় কিশোর উন্নয়ন কেন্দ্র স্থাপিত হয় ৷ দ্বিতীয় জাতীয় কিশোর উন্নয়ন কেন্দ্র যশোরের পুলেরহাটে অবস্থিত। বাংলাদেশের একমাত্র জাতীয় কিশোরী উন্নয়ন কেন্দ্র গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত।

বাংলাদেশ শিশু একাডেমি প্রতিষ্ঠিত হয় কত সালে

১৯৭৬ সালে শিশুদের সাংস্কৃতিক প্রচার, উন্নয়ন এবং পৃষ্ঠপোষকতার জন্য প্রতিষ্ঠিত হয় ‘বাংলাদেশ শিশু একাডেমি’ এটি মহিলা এবং শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন। শিশু একাডেমি প্রাঙ্গনে ‘দূরন্ত’ নামক ভাস্কর্য রয়েছে।



About author

saikat mondal

Welcome to www.banglashala.com. Banglashala is a unique address for Bengali subjects. banglashala is an online learning platform for Bengalis. So keep learning with us




Leave a Reply

twelve − 11 =